Friday, December 1, 2023

ট্রাস্টের যাত্রা: ভারতে সম্মানিত ডাঃ কে শ্রীধরের সাথে বাংলাদেশী রোগীর অভিজ্ঞতা

 ঢাকা, বাংলাদেশ - চিকিৎসা দক্ষতা এবং আন্তর্জাতিক সহযোগিতার একটি অসাধারণ গল্পে, বাংলাদেশের একজন রোগী সম্প্রতি গ্লোবাল হাসপাতাল চেন্নাইয়ের একজন বিখ্যাত নিউরোসার্জন ডাঃ কে শ্রীধরের সাথে তার বিজয়ী অভিজ্ঞতা শেয়ার করেছেন। মেরুদণ্ড এবং নিউরোসার্জারি পরিষেবা ভারত দ্বারা সুবিধাপ্রাপ্ত, এই সাফল্যের গল্পটি আন্তঃসীমান্ত স্বাস্থ্যসেবার পরিবর্তনমূলক প্রভাবের উপর আলোকপাত করে। স্নায়বিক অবস্থা জটিল এবং সূক্ষ্ম বিষয়, অত্যন্ত বিশেষায়িত পেশাদারদের দক্ষতার দাবি রাখে। রোগী, যিনি বেনামী থাকতে ইচ্ছুক, তিনি প্রাপ্ত ব্যতিক্রমী যত্নের উপর আলোকপাত করার জন্য তার অভিজ্ঞতা শেয়ার করেছেন। মেরুদণ্ডের জটিল অবস্থার সাথে লড়াই করা ব্যক্তিদের জন্য, একজন দক্ষ এবং অভিজ্ঞ নিউরোসার্জন খুঁজে পাওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। রোগীর ক্ষেত্রে এমনটি হয়েছিল, যিনি একটি দুর্বল মেরুদণ্ডের অসুস্থতার সাথে ঝাঁপিয়ে পড়েছিলেন যা তার জীবনের মানকে ব্যাপকভাবে আপস করেছিল। সর্বোত্তম সম্ভাব্য চিকিত্সার জন্য তার অনুসন্ধানে, তিনি মেরুদণ্ড এবং নিউরোসার্জারি পরিষেবা ইন্ডিয়াতে হোঁচট খেয়েছিলেন, ভারতে শীর্ষ-স্তরের চিকিৎসা পেশাদারদের সাথে রোগীদের সংযোগ করার জন্য পরিচিত একটি সংস্থা।


তার যাত্রা সম্পর্কে বলতে গিয়ে, বাংলাদেশ থেকে আসা রোগী শেয়ার করেছেন, "যখন আমার স্থানীয় চিকিৎসার বিকল্পগুলি সীমিত বলে মনে হচ্ছিল, তখন আমি আন্তর্জাতিক উপায়গুলি অন্বেষণ করার সিদ্ধান্ত নিয়েছিলাম। তখনই আমি মেরুদণ্ড এবং নিউরোসার্জারি পরিষেবা ভারত আবিষ্কার করি। তাদের নিবেদিত দলটি অবিশ্বাস্যভাবে প্রতিক্রিয়াশীল ছিল এবং পুরো প্রক্রিয়ার মধ্য দিয়ে আমাকে হেঁটেছিল। আমার মামলা পর্যালোচনা করার পর, তারা আমাকে ডক্টর কে শ্রীধরের সাথে পরিচয় করিয়ে দেয়, সেরা নিউরোসার্জন গ্লোবাল হাসপাতাল চেন্নাই। "ডা. কে শ্রীধর, জটিল মেরুদণ্ডের অস্ত্রোপচারে তার দক্ষতার জন্য বিখ্যাত, রোগীর অবস্থার মূল্যায়ন করতে এবং একটি ব্যক্তিগতকৃত চিকিত্সা পরিকল্পনার সুপারিশ করতে দ্রুত ছিলেন৷ রোগীর কথা বলা হয়েছে, "আমি ডাঃ শ্রীধরের সাথে যোগাযোগ করার মুহূর্ত থেকে আমি আশ্বস্ত বোধ করেছি৷ আমার অবস্থা সম্পর্কে তার গভীর উপলব্ধি এবং প্রস্তাবিত অস্ত্রোপচার সম্পর্কে তার স্পষ্ট ব্যাখ্যা আমাকে স্বাচ্ছন্দ্য বোধ করেছে।"

বাংলাদেশে বসবাস করে, আমি একটি দুর্বল স্নায়বিক অবস্থার সাথে লড়াই করছিলাম যা আমার মেরুদণ্ডকে প্রভাবিত করেছিল, "তিনি ব্যাখ্যা করেছিলেন৷ "স্থানীয় চিকিত্সার বিকল্পগুলি সীমিত ছিল, এবং আমি বিকল্পগুলি সন্ধান করতে শুরু করি৷ তখনই আমি মেরুদণ্ড এবং নিউরোসার্জারি পরিষেবা ভারতে এসেছিলাম। তারা শুধু আমার চিকিৎসার প্রয়োজন বুঝতে পারদর্শীই ছিল না, আমার উদ্বেগের সমাধানে সহানুভূতিশীলও ছিল।" সতর্ক সমন্বয় ও যোগাযোগের মাধ্যমে, মেরুদণ্ড এবং নিউরোসার্জারি সার্ভিস ইন্ডিয়ার টিম রোগীর সাথে সংযোগ স্থাপন করেছিল। ডঃ কে শ্রীধর গ্লোবাল হসপিটাল চেন্নাইয়ের একজন বিশিষ্ট নিউরোসার্জন মেরুদণ্ডের অস্ত্রোপচারে তার দক্ষতার জন্য পরিচিত। রোগী ডক্টর কে শ্রীধরের সাথে তার অভিজ্ঞতার কথা বলেছিল, "আমাদের প্রথম মিথস্ক্রিয়া থেকে, আমি বলতে পারি যে ডক্টর শ্রীধর শুধুমাত্র ব্যতিক্রমী দক্ষই ছিলেন না, তিনি আমার সুস্থতার জন্য সত্যিকার অর্থে বিনিয়োগ করেছিলেন। তিনি ব্যাখ্যা করার জন্য সময় নিয়েছিলেন। অস্ত্রোপচারের জটিলতা এবং ধৈর্যের সাথে আমার সমস্ত প্রশ্নের উত্তর দিয়েছেন।"

বাংলাদেশ থেকে চেন্নাই যাত্রাটি মসৃণ ছিল, ভারতের মেরুদণ্ড এবং নিউরোসার্জারি পরিষেবার সহায়তা দল দ্বারা সহজতর হয়েছিল। রোগী গ্লোবাল হসপিটাল চেন্নাইতে তার অভিজ্ঞতাকে অনুকরণীয় বলে বর্ণনা করেছেন, কর্মীদের পেশাদারিত্ব এবং উষ্ণতার উপর জোর দিয়েছেন। "হাসপাতালের অত্যাধুনিক সুবিধা এবং আমি যে মনোযোগী যত্ন পেয়েছি তা আমার সামগ্রিক অভিজ্ঞতার উপর উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে," তিনি বলেছিলেন। ডাঃ কে শ্রীধর টপ নিউরোসার্জন চেন্নাইয়ের দক্ষ হাতের অধীনে, রোগীর ক মেরুদণ্ডের সফল অস্ত্রোপচার যা তার জীবনের একটি টার্নিং পয়েন্ট চিহ্নিত করেছে। "অস্ত্রোপচারটি আমার প্রত্যাশার বাইরে গিয়েছিল। ডাঃ শ্রীধরের অস্ত্রোপচারের নির্ভুলতা এবং সর্বোত্তম ফলাফল নিশ্চিত করার জন্য তার নিবেদন স্পষ্ট ছিল। আমার অপারেটিভ পরবর্তী পুনরুদ্ধারের নিবিড় পর্যবেক্ষণ করা হয়েছিল, এবং পুরো প্রক্রিয়া জুড়ে আমাকে পুরোপুরি সমর্থন করা হয়েছিল," রোগী যোগ করেছেন।

বাংলাদেশে ফিরে আসার পর রোগীর অবস্থার উল্লেখযোগ্য উন্নতি হয়েছে। "আমি এখন আমার মেরুদণ্ডের অসুস্থতা আরোপিত সীমাবদ্ধতা থেকে মুক্ত জীবন যাপন করতে পারি। আমি যে ব্যথা এবং অস্বস্তি সহ্য করেছি তা এখন দূরের স্মৃতি। আমাকে দ্বিতীয় সুযোগ দেওয়ার জন্য আমি ডাঃ কে শ্রীধর এবং মেরুদণ্ড এবং নিউরোসার্জারি পরিষেবা ভারতের কাছে গভীরভাবে কৃতজ্ঞ। একটি সক্রিয় এবং পরিপূর্ণ জীবনে।" এই সাফল্যের গল্প স্বাস্থ্যসেবায় বিশ্বব্যাপী সহযোগিতার শক্তিকে তুলে ধরে। এটি দেখায় যে কীভাবে অত্যাধুনিক চিকিৎসা দক্ষতা, যখন মেরুদণ্ড এবং নিউরোসার্জারি পরিষেবা ভারতের মতো সুবিধাজনক সংস্থাগুলির সাথে মিলিত হয়, ভৌগলিক সীমানা অতিক্রম করতে পারে এবং প্রয়োজনে রোগীদের জীবন-পরিবর্তনকারী সমাধান দিতে পারে। উপসংহারে, মেরুদণ্ডের অস্ত্রোপচারের জন্য রোগীর বাংলাদেশ থেকে ভারতে যাত্রা বিশেষায়িত চিকিৎসা সেবা এবং আন্তর্জাতিক স্বাস্থ্যসেবা অংশীদারিত্বের রূপান্তরমূলক প্রভাবের প্রমাণ হিসেবে দাঁড়িয়েছে। ডাঃ কে শ্রীধরের অসাধারণ দক্ষতা এবং মেরুদণ্ড এবং নিউরোসার্জারি পরিষেবা ভারতের অটল সমর্থন শুধুমাত্র একজন রোগীর স্বাস্থ্য পুনরুদ্ধার করেনি বরং একটি উজ্জ্বল ভবিষ্যতের জন্য তার আশা পুনরুদ্ধার করেছে।

আরও পড়ুন:-

https://bangladeshhealthnews.blogspot.com/2022/05/bangladesh-germany-patient-brain-tumours-surgery-with-dr-K-Sridhar-India.html


ধন্যবাদ

বাংলাদেশ থেকে আসা রোগী